ভিডিও

চাটমোহরে ভাল দাম ও ফলনে রসুন চাষিদের মুখে হাসি

প্রকাশিত: এপ্রিল ০৬, ২০২৪, ০৫:২৮ বিকাল
আপডেট: এপ্রিল ০৬, ২০২৪, ০৫:২৮ বিকাল
আমাদেরকে ফলো করুন

চাটমোহর (পাবনা) প্রতিনিধি : ভালো ফলন ও দাম পাওয়ায় হাসি ফুটেছে চাটমোহরের বিনাহালে রসুন চাষিদের মুখে। চাষের মৌসুমে রসুন বীজের উচ্চ বাজারমূল্য থাকায় রসুন চাষিদের মাঝে লাভবান হওয়া নিয়ে যে সংশয় দেখা দিয়েছিল তা কেটে গেছে শুরুতেই ভালো বাজার মূল্য পাওয়ায়। গত বছরে রসুনের বাজারমূল্য আকাশচুম্বী হওয়ায় কৃষকেরা এ বছর অধিক পরিমাণ জমিতে বিনাহালে রসুন চাষ করে।

উপজেলা কৃষি অফিসের তথ্যানুয়ায়ী, চলতি মৌসুমে গত বছরের চেয়ে ২শ’ ৫০ হেক্টর জমিতে বাড়তি রসুনের আবাদ হয়েছে। উপজেলার মোট ৩ হাজার ৭৫০ হেক্টর  রসুনের জমিতে উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৩৫ হাজার ৬ শত ২৫ মেট্রিক টন।

ফসল সংগ্রহ মৌসুমের শুরুতেই চাটমোহরের হাট বাজারগুলো মুখরিত হয়ে উঠেছে রসুন বিক্রেতা ও পাইকারদের দামাদামিতে। মৌসুমের শুরুতেই রসুনের বাজারমূল্য ৪ হাজার টাকা মণ পেরিয়েছে। ভরপুর রসুন উঠতে শুরু করায় বর্তমানে বাজারমূল্য কিছুটা কমে প্রকারভেদে ২৬০০ থেকে প্রায় ৪ হাজার টাকা মণ বিক্রি হচ্ছে।

উপজেলা কৃষি কর্মকর্তা এএ মাসুম বিল্লাহ জানান, বিনাহালে রসুনচাষে এলাকার চাষিদের উদ্ভাবিত একটি মডেল। এ বছর লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে রসুনের চাষ হয়েছে। এখন যে বাজারমূল্য তাতে কৃষকরা লাভবান হবেন বলে আশা করছেন এ কর্মকর্তা।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS